Home » গাংনীতে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠানের উদ্বোধন

গাংনীতে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠানের উদ্বোধন

কর্তৃক আবুল কাসেম অনুরাগী
সূর্যোদয় প্রতিবেদক 17 ভিউ
Print Friendly, PDF & Email

 

“প্রাণীসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্যে মেহেরপুরের গাংনীতে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে দেশব্যাপী প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী। তার অংশ হিসেবে গাংনী উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারী হাসপাতালের চত্বরে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে।
গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহার সভাপতিত্বে এবং মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার আব্দুল্লাহ আল মাসুমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য ডাঃ আবু সালেহ মোহাম্মদ নাজমুল হক সাগর, বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এমএ খালেক, পৌরসভার মেয়র আহমেদ আলী ও উপজেলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ভেটেনারী সার্জন ডাঃ আরিফুল ইসলাম বলেন, ১৯৭৩ সালে ১২৭ টি হলিষ্টিয়ান জাতের গরু নিয়ে বাংলাদেশে প্রাণী সম্পদ খামার শুরু হয়। মিল্টভিটা, বিএলআরআই প্রতিষ্ঠাসহ এই দপ্তরের বিভিন্ন পর্যায়ের উন্নয়নের কথা ও গাংনী ভেটেনারী হাসপাতালে একটা মিনি ল্যাব রয়েছে। এ ল্যাব আধুনিকিকরন, জনবলের অভাব পুরণ, সীমানা প্রাচীর বর্ধিতকরণে সহায়তা, পর্যাপ্ত ভ্যাকসিন সাপ্লাই ইত্যাদি বিষয়ে প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করে সহায়তা কামনা করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার ইমরান আহমেদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার আব্দুল আল মারুফ, উপজেলা প্রকৌশলী ফয়সাল হোসেন, মহিলা বিষয়ক কর্মকতা নাছিমা খাতুন, জনস্বাস্থ্য প্রকৌশলের সহকারী প্রকৌশলী মাহফুজুর রহমান, আনসার ভিডিপি কর্মকর্তা সাইদুর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা আসাদুজ্জামান, সফল খামারী আহসান মাসুম গনিসহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গাংনী উপজেলায় পঁয়ত্রিশ হাজার খামারী রয়েছে বলে জানা গেছে।

প্রাণীসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারী হাসপাতালের উদ্যোগে বিনামূল্যে টিকা প্রদান, কৃমিনাশক বিতরণ, স্কুল ফিডিং কর্মসূচি, খামারীদের সকল প্রকার সেবা প্রদানসহ উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারী হাসপাতাল বিভিন্ন সেবা প্রদান করে। অনুষ্ঠানে ৬ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ খামারীদের মধ্যে ক্রেষ্ট ও পুরষ্কার বিতরণ করা হয়।

মেলায় ৪৪ টি সফল খামারী অংশগ্রহণ করেন। মেলায় বিভিন্ন জাতের গরু, ছাগল, মুরগী, হাঁস, পাখিসহ বিভিন্ন প্রকার প্রাণীর স্টল রয়েছে।

 

 

০ কমেন্ট

রিলেটেড পোস্ট

মতামত দিন