Home » প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গাপূজা শেষ

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গাপূজা শেষ

কর্তৃক আবুল কাসেম অনুরাগী
সূর্যোদয় প্রতিবেদক 17 ভিউ
Print Friendly, PDF & Email

 

মেহেরপুর ভৈরব নদে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলীদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গোৎসব সমাপ্ত হয়েছে। এর আগে সকাল থেকে মণ্ডপে মণ্ডপে শুরু হয়েছে সিঁদুর খেলা। এরপর আরতি, শোভাযাত্রাসহ অন্যান্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।

রবিবার সন্ধ্যার পর মেহেরপুর শহরের শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালী মন্দির, বকুলতলা পূজা মন্দির, শ্রী শ্রী হরিভক্তি প্রদায়ীনি পূজা মন্ডপ, নায়েববাড়ি পূজা মন্ডপ এবং মালোপাড়া পূজা মন্ডপের প্রতিমা ভৈরব নদে বিসর্জন দেওয়া হয়।

শত শত মানুষ ভৈরব নদের দু-পাড়ে দাঁড়িয়ে প্রতিমা বিসর্জনের দৃশ্য উপভোগ করেন। এর আগে দুপুরের পর থেকে মেহেরপুর শহর এবং শহরের আশেপাশের প্রতিমা গুলো নিয়ে শোভাযাত্রা বের করা হয়। ঢাকের তালে তালে প্রতিমা গুলোকে নিয়ে শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ভৈরব নদের কিনারে নেওয়া হয়।

হিন্দুধর্ম মতে, মহালয়ার দিন ‘কন্যারূপে’ ধরায় আসেন দশভুজা দেবী দুর্গা, বিসর্জনের মধ্য দিয়ে তাকে এক বছরের জন্য বিদায় জানানো হয়। তার এই ‘আগমন ও প্রস্থানের’ মধ্যে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত পাঁচ দিন চলে দুর্গোৎসব। দোলায় বা পালকিতে আগমনের পর এবার দেবী দুর্গার গমন হচ্ছে ঘোটক বা ঘোড়ায় চড়ে।

 

 

 

০ কমেন্ট

রিলেটেড পোস্ট

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.