Home » যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের বাৎসরিক মেহেরপুর জেলা অবহিতকরণ কর্মশালা

যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের বাৎসরিক মেহেরপুর জেলা অবহিতকরণ কর্মশালা

কর্তৃক রাসেল ইনাম
সূর্যোদয় প্রতিবেদক 312 ভিউ
Print Friendly, PDF & Email

মেহেরপুরে “যশোর অঞ্চলে টেকসই কৃষি স¤প্রসারণ প্রকল্প” এর আওতায় বাৎসরিক জেলা অবহিতকরণ ও পরিকল্পনা প্রনয়ণ কর্মশালা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (১০ মার্চ) দিনব্যাপি মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালকের কার্যালস্থ হলরুমে যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের উদ্যোগে দিনব্যাপি এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
এতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ আবু হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশাসন ও অর্থ উইং এর পরিচালক মো. জয়নাল আবেদীন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শঙ্কর কুমার মজুমদার।
“যশোর অঞ্চলে টেকসই কৃষি স¤প্রসারণ প্রকল্প” এর মনিটরিং ও মুল্যায়ন কর্মকর্তা মাসুম আব্দুল্লাহ’র সঞ্চালনায় প্রধান আলোচক হিসাবে আলোচনা করেন “যশোর অঞ্চলে টেকসই কৃষি স¤প্রসারণ প্রকল্প” এর প্রকল্প পরিচালক রমেশ চন্দ্র ঘোষ।
কর্মশালায় বক্তারা বলেন, “আধিুনিক প্রযুক্তিতে দক্ষতা বৃদ্ধি, উৎপাদন ব্যয় হ্রাস ও সংগ্রহোত্তর ব্যবস্থাপনার মাধ্যমে উচ্চ মুল্যের নিরাপদ ফসল উৎপাদন বৃদ্ধি এবং ক্ষতি হ্রাস করে খোরপোশ কৃষিকে বানিজ্যিক কৃষিতে রুপান্তর করার লক্ষ্যে “যশোর অঞ্চলে টেকসই কৃষি স¤প্রসারণ প্রকল্প” গ্রহণ করেছে সরকার। এ প্রকল্পের মাধ্যমে যশোর অঞ্চলের ৬টি জেলার ৩১টি উপজেলার ১ হাজার ৮০০ জন শিক্ষিত তরুণ ও নারী কৃষি উদ্যোক্তা তৈরি করা হবে। প্রকল্প এলাকায় উচ্চমূল্যের নিরাপদ ফসল উৎপাদন ১৫ শতাংশ বৃদ্ধি হবে। এছাড়া ব্যয় সাশ্রয়ী ও ফলপ্রদ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উচ্চ মূল্যে ফসলের উৎপাদনশীলতা ১৫ শতাংশ বৃদ্ধি ও উৎপাদন ব্যয় ২০ শতাংশ কম করে কৃষিকে লাভজনক করা হবে।” অনুষ্ঠানে মেহেরপুর জেলার কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও জেলার উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

০ কমেন্ট

রিলেটেড পোস্ট

মতামত দিন