Home » মেহেরপুরে মউকের বিরুদ্ধে ঝরে পড়া স্কুল শিক্ষকদের নানা অভিযোগ ও বিক্ষোভ

মেহেরপুরে মউকের বিরুদ্ধে ঝরে পড়া স্কুল শিক্ষকদের নানা অভিযোগ ও বিক্ষোভ

কর্তৃক আবুল কাসেম অনুরাগী
সূর্যোদয় প্রতিবেদক 72 ভিউ
Print Friendly, PDF & Email

 

আউট অব স্কুল চিলড্রেন (OOSC) প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা মানব উন্নয়ন কেন্দ্র (মউক) এর বিরুদ্ধে মাঠ পর্যায়ে অনিয়মে শিক্ষকদের বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান।

বুধবার দুপুরে সদর উপজেলা পরিষদে জেলা উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো কার্যালয়ে প্রদান করেন শিক্ষকরা।
লিখিত স্মারকলিপিতে জানা গেছে, মেহেরপুর জেলার তিনটি উপজেলার আউট অব্ স্কুল চিলড্রেন (OOSC) শিক্ষক মন্ডলী এই প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা মানব উন্নয়ন কেন্দ্র (মউক) শুরু থেকেই আমাদের শিক্ষকদের এবং ঝরে পড়া শিক্ষার্থীদের অধিকার থেকে বঞ্চিত করে করে আসছে। গত ছয় মাসের বেতনের ৩০ হাজার টাকা শিক্ষকদের একাউন্টে দেওয়ার পরেও সংস্থা কঠোর পরিদর্শন করে চাকরিচ্যুত করার ভয় দেখিয়ে জোরপূর্বক বিভিন্নভাবে তারা শিক্ষকদের কাছ থেকে ৫ হাজার থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত আদায় করেছে। ঘর ভাড়ার টাকাও তারা অনেককে দেয়ই না আবার কাউকে চুক্তি করা নির্ধারিত টাকার অর্ধেকের ও কম দেয় বা একাউন্টে দিয়ে পুনরায় ফেরত নেই। প্রথম পর্যায়ে উৎসব ভাতার যে টাকা একাউন্টে প্রদান করা হয়েছিল তা সম্পূর্ণ ফেরত নেয় এবং দ্বিতীয় পর্যায়ে উৎসব ভাতার টাকা অর্ধেক প্রদান করে। যে সকল শিক্ষক উৎসব ভাতার টাকা ফেরত দেয়নি পরবর্তীতে শাস্তি স্বরূপ প্রতিহিংসামূলকভাবে তাদের মাসিক বেতনের বরাদ্দ কম চাওয়া হয়েছে। এছাড়াও যে সকল সুপারভাইজার গন শিক্ষকদের থেকে উৎসব ভাতার টাকা উঠাতে অনাগ্রহতা দেখায় বিভিন্নভাবে তাদের চাকরিচ্যুত করে এবং ওই সকল সুপারভাইজারদের পরিবর্তে (মউক) তার নিজ প্রতিষ্ঠানের লোকদের সুপারভাইজার পদে নিয়োগ দেয়। মাসিক সমন্বয় মিটিং, অভিভাবক সমাবেশ এবং সিএমসি মিটিং এর বরাদ্দের টাকা গ্রহণ করার পরেও সংস্থা ব্যয় করে না। শিক্ষার্থীদের নিম্নমানের উপকরণ দেওয়া এবং অনেক কম উপকরণ দেওয়ার পাশাপাশি কিছু উপকরণ তারা একদমই না দিয়ে ঝরে পড়া শিক্ষার্থীদের বিভিন্নভাবে বঞ্চিত করে আসছে। আমরা যেসব শিক্ষকরা উক্ত বিষয়গুলো সবার সামনে আনছি এবং বেতনের টাকা সংস্থাকে ফেরত দিতে চাচ্ছি না বা চাপে পড়ে আমরা যেসব শিক্ষক মন্ডলী বেতনের টাকা সংস্থাকে ফেরত দেওয়ার পরে পুনরায় ফেরতকৃত টাকা দাবি করছি তাদেরকে সুপারভাইজার এবং ইউপিএম কঠোরতার সাথে পক্ষপাত মূলক পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে চাকরিচ্যুত করার ভয় দেখাচ্ছে। এভাবে এই সংস্থার সাথে কাজ করতে যেয়ে আমাদের শিক্ষকদের দম বন্ধ হয়ে যাচ্ছে। এমতাবস্থায়, আমরা শিক্ষকমন্ডলী, (মউক) এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়াসহ প্রযোজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছেন জেলা প্রশাসকের কাজ নিকটে।

এ সময় উপস্থিত ছিলেন আউট অব স্কুল চিলড্রেনের শিক্ষক মোহাম্মদ আলী, আরজিনা খাতুন, সাবিয়া খাতুন, শারমিন খাতুন, সোনিয়া খাতুন, সানজিদা খাতুন, ফারহানা খাতুন, পলাশ, লিমা, সাথী, লালটু, নাজমা খাতুন, রত্না, রুপালি ,রহিমা, তানিয়া খাতুন, শ্যামলী খাতুন, সাগরিকা খাতুনসহ সকল শিক্ষক ও শিক্ষিকা বৃন্দ।

 

 

 

০ কমেন্ট

রিলেটেড পোস্ট

মতামত দিন