Home » মেহেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

মেহেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

কর্তৃক আবুল কাসেম অনুরাগী
সূর্যোদয় প্রতিবেদক 50 ভিউ
Print Friendly, PDF & Email

 

মেহেরপুর জেলা ও দায়রা জজ এবং মেহেরপুর জেলা লিগাল এইড’র চেয়ারম্যান মোঃ মন্জুরুল ইমাম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উপলব্ধি করেছিলেন, বিচারের বাণী নিভৃতে কাঁদে।সেই সকল দরিদ্র খেটে খাওয়া মানুষের বিচারের অধিকারকে তিনি অনুভব করেছিলেন। কারণ তিনিও সারা জীবন বঞ্চিত হয়েছেন ন্যায়বিচার থেকে। বারবার কারাগারে যাওয়া, অন্ধকার কুঠিরেতে অবস্থান করা। বারবার ক্ষমতা পেয়েও ক্ষমতার স্বাদ গ্রহণে ব্যর্থ হওয়া। তিনি বলেন, ১৯৫৪ সালে নির্বাচনে মন্ত্রী হয়েও অল্প কিছুদিনের মধ্যে সরকারের পতন। ৭০ সালের নির্বাচনে জয়লাভ করে ক্ষমতায় বসতে না পারার ব্যর্থতা। অর্থাৎ শাসকগোষ্ঠীর অন্যায় অত্যাচার এবং সামাজিক অন্যায়, ন্যায় বিচার ব্যবস্থা তিনি উপলব্ধি করেছিলেন। তাই তিনি ৭২ এর সংবিধানের ২৭ এবং ৪১অনুচ্ছেদের সকল নাগরিকের আইন ন্যায় বিচার এবং আদালতের আশ্রয় অধিকারকে তিনি সাংবিধানিকভাবে স্বীকৃতি দিয়ে গেছেন। আর তারই সুযোগ্য কন্যা তার পিতার সাংবিধানিক তৈরি করে দেয়া ৭২ সালের সংবিধান সেই বিধানকে সামনে রেখে সাধারণ মানুষকে যাতে বিচার থেকে বঞ্চিত না হতে হয়।মানুষ যাতে এই দেশ থেকে কল্যাণকামী রাষ্ট্রের দিকে ধাবিত হতে পারে সেই কারণে ২০০০ সালে জাতীয় আইন সহায়তা দিবস পালিত হয়ে আসছে।

জেলা ও দায়রা জজ মোঃ মন্জুরুল ইমাম রবিবার সকালে মেহেরপুর জেলা আদালত ভবনে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন। মেহেরপুর জেলা জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা, জেলা লিগাল এইড কমিটির উদ্যোগে আয়োজিত”স্মার্ট লিগ্যাল এইড স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ ” শীর্ষক আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল (জেলা জজ)’র বিচারক মোঃ তহিদুল ইসলাম, জেলা প্রশাসক মোঃ শামীম হাসান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ রিপতি কুমার বিশ্বাস, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবু বক্কর সিদ্দিক, অতিরিক্ত পুলিশ সুপার কামরুল আহসান, পৌরসভার মেয়র মাহফুজুর রহমান রিটন, পি পি পল্লব ভট্টাচার্য, জিপি গোলাম মোস্তফা,জেলা আইনজীবী সমিতির সভাপতি মারুফ আহমেদ বিজন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিম, সুবিধাভোগী কবিরুল ইসলাম, নুরিয়া খাতুন। সিনিয়র সহকারী জজ মোহাম্মদ নাহিদ হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা লিগাল এইড অফিসার বেগম লাবনী সুলতানা পলি।

এদিকে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে এর আগে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিনটির সূচনা করা হয়। মেহেরপুর জেলা ও দায়রা জজ এবং মেহেরপুর জেলা লিগাল এইডের চেয়ারম্যান মোঃ মন্জুরুল ইমাম বেলুন এবং পায়রা উড়িয়ে অনুষ্ঠানের সূচনা করেন। পরে সেখানে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়।

মেহেরপুর জেলা ও দায়রা জজ এবং মেহেরপুর জেলা লিগাল এইডের চেয়ারম্যান মোঃ মন্জুরুল ইমামের নেতৃত্বে র‍্যালিটি জেলা জজ কোট প্রাঙ্গণ থেকে শুরু করে বাদ্দের তালে তালে মেহেরপুর পাবলিক লাইব্রেরি চত্বর ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়।

র‍্যালিতে অন্যদের মধ্যে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল (জেলা জজ)’র বিচারক মোঃ তহিদুল ইসলাম, জেলা প্রশাসক মোঃ শামীম হাসান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ রিপতি কুমার বিশ্বাস, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবু বক্কর সিদ্দিক, অতিরিক্ত পুলিশ সুপার কামরুল আহসান, সিনিয়র সহকারী জজ মোহাম্মদ নাহিদ হোসেন,পৌরসভার মেয়র মাহফুজুর রহমান রিটন, পি পি পল্লব ভট্টাচার্য, জিপি গোলাম মোস্তফা,জেলা আইনজীবী সমিতির সভাপতি মারুফ আহমেদ বিজনসহ জেলা জজ আদালতের কর্মকর্তা, কর্মচারী, আইনজীবীগন উপস্থিত ছিলেন। এদিকে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে এডভোকেট গোলাম মোস্তফা এবং সাথী বোস মিরাকে সেরা প্যানেল আইনজীবী হিসাবে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

 

 

 

০ কমেন্ট

রিলেটেড পোস্ট

মতামত দিন